আয় আরো বেঁধে বেঁধে থাকি (কবিতা) শঙ্খ ঘোষ – MCQ প্রশ্ন

আয় আরো বেঁধে বেঁধে থাকি (কবিতা) শঙ্খ ঘোষ – MCQ প্রশ্ন 1. ‘কুন্তক‘ ছদ্মনামে লেখা শঙ্খ ঘোষের রচনাগুলির মধ্যে কোনটি প্রধান? (A) এই শহরের রাখাল, ছন্দের বারান্দা (B) দিনগুলি রাতগুলি, বাবরের প্রার্থনা (C) শব্দ নিয়ে খেলা ও কথা নিয়ে খেলা (D) ছন্দময় জীবন, ভিন্ন রুচির অধিকার 2. ‘পায়ে পায়ে হিমানীর বাঁধ।’ — এখানে ‘হিমানী‘ শব্দের আক্ষরিক অর্থ কী? (A) আগুন (B) পর্বত (C) কাজল (D) তুষার 3. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি‘ কবিতাটির রচয়িতা কে? (A) বিষ্ণু দে (B) জীবনানন্দ দাশ (C) নীরেন্দ্রনাথ চক্রবর্তী (D) শঙ্খ ঘোষ 4. কবি শঙ্খ ঘোষের ছদ্মনাম কী ছিল? (A) নীললোহিত (B) যাযাবর (C) মৌমাছি (D) কুত্তক 5. শঙ্খ ঘোষ রচিত কোন গ্রন্থটি একটি প্রবন্ধ? (A) সুপুরিবনের সারি (B) অল্প বয়সে (C) কালের মাত্রা ও রবীন্দ্র নাটক (D) মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে 6. ‘আমাদের মাথায় ______ ।’ শূন্যস্থানে সঠিক শব্দটি বসাও। (A) গিরিখাদ (B) বোমারু (C) পর্বত গহ্বর (D) চূড়া 7. কবিতায় কবি শিশুদের কোন অবস্থার উল্লেখ করেছেন? (A) তাদের খেলাধুলার (B) তাদের শবদেহের (C) তাদের লেখাপড়ার (D) তাদের হাসির 8. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি‘ বাক্যটির মূল অর্থ কী? (A) বন্ধন মুক্ত থাকা (B) ঢিলেঢালা থাকা (C) ছাড়া ছাড়া থাকা (D) দৃঢ় বন্ধনে আবদ্ধ হয়ে থাকা 9. কবিতায় উল্লিখিত ‘হিমানীর বাঁধ’ কোথায় রয়েছে? (A) মাথায় মাথায় (B) হাতে হাতে (C) শিরায় শিরায় (D) পায়ে পায়ে 10. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি‘ কবিতাটি শঙ্খ ঘোষের কোন্ কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে? (A) পাঁজরে দাঁড়ের শব্দ (B) জলই পাষাণ হয়ে আছে (C) নিহিত পাতাল ছায়া (D) দিনগুলি রাতগুলি 11. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি‘ কথাটি কবিতায় মোট কতবার ব্যবহৃত হয়েছে? (A) একবার (B) তিন বার (C) চার বার (D) দু-বার 12. কবি শঙ্খ ঘোষের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ কোনটি? (A) বাবরের প্রার্থনা (B) মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে (C) নিহিত পাতাল ছায়া (D) দিনগুলি রাতগুলি 13. ‘আমাদের বাঁয়ে গিরিখাদ‘ – এখানে ‘গিরিখাদ‘ শব্দটির আক্ষরিক অর্থ কী? (A) চূড়া (B) স্থানচ্যুতি (C) অদৃশ্য হওয়া (D) পর্বত গহ্বর 14. ‘আমাদের পথ নেই আর ।’— এখানে ‘পথ‘ শব্দটি কবিতায় মোট কতবার ব্যবহৃত হয়েছে? (A) একবার (B) দু-বার (C) চারবার (D) তিনবার 15. কবি মনে করেন আমাদের কী নেই? (A) জীবন (B) ইতিহাস (C) বাংলা (D) ভূগোল 16. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি‘ কবিতাটির দ্বিতীয় পঙ্ক্তি কোনটি? (A) আমাদের মাথায় বোমারু (B) আমাদের ডানপাশে ধ্বস (C) আমাদের ঘর গেছে উড়ে (D) আমাদের বাঁয়ে গিরিখাদ 17. “আমাদের চোখমুখ ঢাকা ।’— ‘চোখমুখ‘ অর্থে কবি কী বলেছেন? (A) সময়াবৃত (B) মুখোশাবৃত (C) অলংকারাবৃত (D) সমাজাবৃত 18. আমরা কত মাস ধরে ভিখারি বলে কবি উল্লেখ করেছেন? (A) আট মাস (B) পাঁচ মাস (C) ছ-মাস (D) বারো মাস 19. ‘গিরিখাদ’ শব্দটি বর্তমান বিশ্বে মানুষের জীবনের কোন অবস্থা বোঝাতে ব্যবহৃত হয়েছে? (A) শান্তিপূর্ণ সহাবস্থান (B) সুযোগের প্রাচুর্য (C) ছড়িয়ে থাকা প্রতিকূলতা (D) আরামদায়ক জীবন 20. ‘আমাদের পথ নেই কোনো’ বলার কারণ হিসেবে কবি কী উল্লেখ করেছেন? (A) রাস্তা নির্মাণ না হওয়া (B) মানুষের অসহায়তা ও নিরুপায়তা (C) ভ্রমণের নিষেধাজ্ঞা (D) ভ্রমণের ইচ্ছা না থাকা 21. যুদ্ধ, দাঙ্গা ও রাজনৈতিক অস্থিরতার কারণে বহু মানুষের কী হয়েছে? (A) নতুন বাড়ি হয়েছে (B) ঘর গেছে উড়ে (C) সম্পদ বৃদ্ধি হয়েছে (D) কর্মসংস্থান হয়েছে 22. ‘আমাদের’ বলতে কবি কাদের বুঝিয়েছেন? (A) শুধু বুদ্ধিজীবীদের (B) দেশের শাসকশ্রেণীকে (C) কবি ও তার বন্ধুদের (D) সাম্রাজ্যবাদী ও হানাদারি শত্রুর হাতে আক্রান্ত সাধারণ মানুষদের 23. ‘পায়ে পায়ে হিমানীর বাঁধ’ – এই অংশে ‘পায়ে পায়ে’ বলতে কবিতায় কী বোঝানো হয়েছে? (A) পথ পরিমাপ (B) ধীরে ধীরে হাঁটা (C) মানুষের প্রতি পদক্ষেপ (D) পায়ে ব্যথা 24. ‘আমাদের ডান পাশে ধ্বস’ – এখানে ‘ধ্বস’ শব্দটির আক্ষরিক অর্থ কী? (A) স্থির থাকা (B) খসে পড়া (C) উপরে ওঠা (D) এগিয়ে যাওয়া 25. ‘আমাদের মাথায় বোমারু’ বলতে কী বলা হয়েছে? (A) আবহাওয়ার পরিবর্তন (B) আকস্মিক আক্রমণে মানুষের জীবন আজ বিপন্ন (C) আকাশে বিমান চলাচল (D) বৃষ্টির পূর্বাভাস 26. ‘আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে কাছে দুরে’ বলার অর্থ কী? (A) শিশুরা ঘুমিয়ে আছে (B) শিশুরা দূরে পড়তে গেছে (C) শিশুরা খেলাধুলা করছে (D) যুদ্ধ ও সন্ত্রাসকবলিত দুনিয়ায় হিংস্রতার হাত থেকে শিশুরাও রেহাই পায়নি 27. ‘হিমানীর বাঁধ’ কিসের প্রতীক? (A) স্বাধীনতার (B) উষ্ণতার (C) বাধার (D) নিরাপত্তার 28. বর্তমান পৃথিবীতে মানুষের চলাচলের পথে কী ফুটিয়ে তুলতে ‘ধ্বস’ শব্দটি ব্যবহৃত হয়েছে? (A) প্রকৃতির সৌন্দর্য (B) নদীর গতিপথ (C) পর্বতারোহণের কৌশল (D) প্রতি পদে পদে বিপদের সম্ভাবনা 29. ‘আমাদের পথ নেই আর’ – এই পরিস্থিতিতে আমাদের কী করা উচিত বলে কবি মনে করেন? (A) পালানো (B) বসে থাকা (C) একা লড়াই করা (D) সমস্ত শুভবুদ্ধিসম্পন্ন মানুষের সংঘবন্ধতা 30. কেন ‘আমাদের ইতিহাস নেই’ বলা হয়েছে? (A) কারণ অতীতের কোনো ঘটনা ঘটেনি (B) কারণ মানুষেরা ইতিহাস লিখতে জানে না (C) কারণ সাধারণ মানুষ কোনোদিনই ইতিহাসে স্থান পায় না (D) কারণ কোনো ঐতিহাসিক তথ্য নেই 31. ‘আমাদের চোখমুখ ঢাকা’ – ‘চোখমুখ ঢাকা’র কারণ কী? (A) ঘুমিয়ে থাকা (B) রোদ থেকে বাঁচা (C) প্রকৃত সত্য জেনেও সাধারণ মানুষ অন্ধ, আসল অবস্থা বুঝেও তারা বোবা (D) লজ্জা নিবারণ 32. ‘ডান পাশে ধ্বস’ ও ‘বাঁয়ে গিরিখাদ’ বলতে কবি আসলে কী বুঝিয়েছেন? (A) পথ তৈরির দুর্গমতা (B) ভ্রমণের আনন্দ (C) মানুষের পদে পদে বিপদ এবং পতনের আশঙ্কা (D) প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা 33. শিশুরা কেন যুদ্ধ, দাঙ্গা ও রাজনৈতিক অস্থিরতার বলি হচ্ছে? (A) কারণ তারা খেলাধুলা করছে (B) কারণ তারা আগামী প্রজন্ম (C) কারণ তারা ঘুমিয়ে আছে (D) কারণ তারা পড়ালেখা করছে 34. ‘আমরাও তবে এইভাবে / এ-মুহূর্তে মরে যাব না কি?’ — এই উক্তির মাধ্যমে কী প্রকাশ পেয়েছে? (A) সাহসিকতার পরিচয় (B) অমরত্ব লাভের ইচ্ছা (C) ভবিষ্যৎ প্রজন্মের মৃত্যু দেখে নিজেদের অস্তিত্বে সংশয় ও হতাশা (D) জীবনের প্রতি উৎসাহ 35. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ বলার কারণ কী? (A) ব্যক্তিগত স্বাধীনতা রক্ষা করা (B) বিচ্ছেদ ঘটানো (C) পারস্পরিক সাহচর্য ও ঐক্যের জোরে সমস্ত কিছু জয় করা সম্ভব (D) একে অপরের থেকে দূরে থাকা 36. ‘আমরা ভিখারি বারোমাস’ বলার কারণ কী? (A) দানশীলতা প্রদর্শন (B) ভিক্ষাবৃত্তি পেশা হিসেবে গ্রহণ (C) পর্যাপ্ত অর্থ থাকা সত্ত্বেও ভিখারি সেজে থাকা (D) সাম্রাজ্যবাদী শক্তির শোষণে নিপীড়িত, বর্ণিত ও হতভাগ্য জনগণ আজ আশ্রয় ও জীবিকা হারিয়েছে 37. ‘পৃথিবী হয়তো বেঁচে আছে / পৃথিবী হয়তো গেছে মরে’ বলার অন্তর্নিহিত কারণ কী? (A) পৃথিবীর জন্ম ও মৃত্যু চক্র (B) পৃথিবীর ভবিষ্যৎ সম্পর্কে নিশ্চিত ধারণা (C) পীড়িত, ঘরহারা ও ইতিহাসে ঠাই না-পাওয়া মানুষগুলির কাছে বেঁচে থাকার অর্থ হারিয়ে গেছে (D) পৃথিবীর আবহাওয়া পরিবর্তন 38. ‘আমাদের কথা কে বা জানে’ বলার কারণ কী? (A) গোপনীয়তা বজায় রাখা (B) নিজেদের পরিচয় গোপন রাখা (C) ব্যক্তিসর্বস্ব বিচ্ছিন্নতার যুগে, সাধারণ মানুষের সামান্য প্রয়োজনীয়তার কথায় যেন কেউ দৃপাত করে না (D) সাধারণ মানুষের কথা সকলেই জানে 39. ‘তবু তো কজন আছি বাকি’ বলার কারণ কী? (A) কেউ বাকি নেই (B) কিছু মানুষ লুকিয়ে আছে (C) সবাই মারা গেছে (D) এই সামাজিক অবক্ষয়ের যুগেও কিছু মানুষ এখনও মানবতায় বিশ্বাস হারায়নি 40. ‘আয় আরো হাতে হাত রেখে’— এই পঙ্ক্তিটির অন্তর্নিহিত অর্থ কী? (A) হাত ছেড়ে দেওয়া (B) হাত ধরে খেলা করা (C) হাত মিলিয়ে কাজ করা (D) বিবেকবান ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষকে সংঘবদ্ধ করা 41. ‘আমাদের পথ নেই আর’ — কবির এমন বলার কারণ কী? (A) রাস্তা বন্ধ হয়ে যাওয়া (B) পথ নির্মাণ বন্ধ হয়ে গেছে (C) সাধারণ মানুষের অসহায়তা ও শাসকের আগ্রাসন (D) মানুষ পথ খুঁজে পাচ্ছে না 42. ‘আমাদের’ বলতে ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কাদের কথা বলা হয়েছে? (A) শুধু বুদ্ধিজীবীদের (B) শুধু বিত্তশালীদের (C) এ পৃথিবীর সমস্ত নিরন্ন, খেটে খাওয়া ও নিরাপত্তাহীন অসহায় মানুষকেই (D) শুধু কবি ও তার বন্ধুদের 43. ‘আমাদের শিশুদের শব’ কোথায় ছড়ানো রয়েছে? (A) শুধু যুদ্ধক্ষেত্রে (B) শুধু হাসপাতালে (C) কাছে ও দুরে (D) শুধু শহরের আনাচে-কানাচে 44. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতা অনুসারে, আমাদের ইতিহাসের পরিচয় কী? (A) এটি একটি সম্পূর্ণ ও নির্ভুল ইতিহাস (B) এটি কবির ব্যক্তিগত ইতিহাস (C) এটি অসহায় ও দুর্বল সাধারণ মানুষের ইতিহাস যা সভ্যতার আয়নায় ফুটে ওঠে না (D) এটি শুধুই শাসকশ্রেণীর ইতিহাস 45. ‘আমাদের ডান পাশে, বাঁয়ে, মাথায় ও পায়ে যা আছে’ তা ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতা অনুসারে কী কী? (A) ডান পাশে ফুল, বাঁয়ে ফল, মাথায় আকাশ, পায়ে মাটি (B) ডান পাশে বন্ধু, বাঁয়ে পরিবার, মাথায় ছাতা, পায়ে জুতো (C) ডান পাশে শান্তি, বাঁয়ে সুখ, মাথায় নিরাপত্তা, পায়ে সুগম পথ (D) ডান পাশে ধস, বাঁয়ে গিরিখাদ, মাথার উপরে বোমারু, পায়ে হিমানীর বাঁধ 46. ‘পৃথিবী হয়তো গেছে মরে’— এমন বলার কারণ কী? (A) পৃথিবীর জনসংখ্যা কমে যাওয়া (B) হতভাগ্য সাধারণ মানুষের জীবনে বেঁচে থাকার অর্থ হারিয়ে যাওয়া (C) পৃথিবীর জলবায়ু পরিবর্তন (D) পৃথিবীর পরিবেশ দূষণ 47. ‘বোমারু’ শব্দটির আভিধানিক অর্থ কী? (A) বোমা বহনকারী (B) বোমা তৈরিকারী (C) যা থেকে বোমা নিক্ষেপ করা হয় (D) যে উড়ে বেড়ায় 48. ‘আমাদের ঘর উড়ে যাওয়া’ বলতে কী বোঝানো হয়েছে? (A) ঘর পরিষ্কার করা (B) নতুন ঘর তৈরি করতে (C) মানুষের গৃহহীন হওয়া ও উদ্বাস্তু শিবিরে আশ্রয় নিতে বাধ্য হওয়া (D) ঘর মেরামত 49. ‘আমাদের পথ নেই কোনো’— এই অবক্ষয়ের যুগে ‘পথ’ বলতে কবি কী বুঝিয়েছেন? (A) পুরোনো পথ (B) রাস্তাঘাট (C) সরু গলি (D) আদর্শহীনতা ও অনিশ্চয়তার অন্ধকার থেকে বেরিয়ে নতুনভাবে বাঁচার উপায় বা দিশা 50. কবি এমন আশঙ্কার কারণ হিসেবে কী উল্লেখ করেছেন যে ‘আমাদের পথ নেই কোনো’? (A) কোনো যানবাহন না থাকা (B) বিশ্বজুড়ে যুদ্ধ, দাঙ্গা, রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা (C) রাস্তা বন্ধ হয়ে যাওয়া (D) দিকনির্দেশকের অভাব 51. ‘আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে কাছে দূরে’। এই উদ্ধৃতাংশটির তাৎপর্য কী? (A) শিশুরা লুকোচুরি খেলছে (B) শিশুদের মৃত্যু নিয়ে গুজব (C) যুদ্ধবিধ্বস্ত বিশ্বে শিশুদেরও হিংস্রতার শিকার হওয়া (D) শিশুরা খেলাধুলা করছে 52. ‘আমরাও তবে এইভাবে / এ-মুহূর্তে মরে যাব না কি’ – এই শঙ্কার হেতু কী? (A) রোগের কারণে (B) বার্ধক্যের কারণে (C) প্রাণঘাতী হানাহানির অনায়াস শিকার শিশুদের দেখে নিজেদের অস্তিত্বের প্রশ্ন (D) খাদ্যের অভাব 53. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’— এই আমন্ত্রণ কাদের প্রতি? (A) শুধু রাজনীতিবিদদের প্রতি (B) শুধু সেনাবাহিনীর প্রতি (C) শুধু শিশুদের (D) গৃহহীন, অসহায়, নিরন্ন সাধারণ মানুষদের প্রতি 54. কবি কাদের নিয়ে নতুন পৃথিবীর স্বপ্ন দেখেন? (A) শুধু বিজ্ঞানীদের (B) যুদ্ধবিধ্বস্ত পৃথিবীর গৃহহীন, অসহায়, নিরন্ন সাধারণ মানুষদের (C) শুধু ধনী ব্যক্তিদের (D) শুধু বুদ্ধিজীবীদের 55. ‘আমাদের ইতিহাস নেই’— এ কথা কে বলেছেন? (A) একজন সৈনিক (B) একজন ঐতিহাসিক (C) দেশের শাসক (D) সমগ্র পৃথিবীর আপামর জনসাধারণের প্রসঙ্গে কবি 56. ‘আমাদের ইতিহাস নেই’ বলার কারণ হিসেবে কী বলা হয়েছে? (A) ইতিহাসের কোনো গুরুত্ব নেই (B) মানুষ ইতিহাস লিখতে জানে না (C) মানুষের স্মৃতিশক্তি দুর্বল (D) সাধারণ মানুষের ইতিহাস ক্ষমতাবানদের দ্বারা নিয়ন্ত্রিত হয় ও জনসমক্ষে প্রতিফলিত হয় না 57. ‘আমরা ভিখারি বারোমাস’ – এর অন্তর্নিহিত অর্থ কী? (A) সারা বছর কাজ না থাকা (B) মানুষের মানসিক দৈন্য ও শোষণে নিপীড়িত জীবনের দৈন্য (C) সব সময় অর্থ চাইতে হয় (D) ভিক্ষে করে জীবন ধারণ 58. ‘পৃথিবী হয়তো গেছে মরে’— এমন সংশয়ের কারণ কী? (A) পরিবেশ দূষণ (B) জীববৈচিত্র্য হ্রাস (C) শাসনের ষড়যন্ত্রে, সমাজ-রাজনৈতিক অস্থিরতা ও অবক্ষয়ে মানুষের জীবনে বেঁচে থাকার অর্থ হারিয়ে যাওয়া (D) পৃথিবীর প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি 59. ‘তবু তো কজন আছি বাকি’ বলার কারণ কী? (A) কেউ বাকি নেই (B) কিছু মানুষ লুকিয়ে আছে (C) সবাই মারা গেছে (D) এই সামাজিক অবক্ষয়ের যুগেও কিছু মানুষ এখনও মানবতায় বিশ্বাস হারায়নি 60. ‘আয় আরো হাতে হাত রেখে’ – ‘হাতে হাত রাখা’ বলতে কী বোঝায়? (A) হাত ধরে বসা (B) হাতে কিছু রাখা (C) মানুষের সংঘবদ্ধতা (D) হাত ধরে খেলা করা 61. ‘আরো’ শব্দটির প্রয়োগের তাৎপর্য কী? (A) পরিমাণ বৃদ্ধি করা (B) পুনরায় কাজ করা (C) আরও কিছু করা (D) বিচ্ছিন্নতা, আগ্রাসন, হিংসা, অসহিষ্ণুতার বিরুদ্ধে কবি সাহিত্যিকদের লড়াই চিরকালের 62. ‘আমরা ফিরেছি দোরে দোরে’— ‘আমরা’ কারা? (A) ধনী ব্যক্তিরা (B) অসহায় ও বিপন্ন সাধারণ মানুষ (C) ভবঘুরে মানুষ (D) বিদেশি পর্যটকরা 63. ‘আমরা ফিরেছি দোরে দোরে’ – কেন এই অবস্থা? (A) সাহায্যের জন্য (B) হিংসা, যুদ্ধ, রক্তক্ষয়, বিভেদ ও বিচ্ছিন্নতার আঘাতে মানুষের আশ্রয়হীনতা (C) ভ্রমণের উদ্দেশ্যে (D) কাজের সন্ধানে 64. ‘আমাদের শিশুদের শব’— ‘শিশুদের শব’ বলতে বক্তা কী বুঝিয়েছেন? (A) মৃত শিশুদের খেলনা (B) শিশুদের পোশাক (C) কোমল-নিষ্পাপ শিশুদের রক্তক্ষয়ী সন্ত্রাসের শিকার হওয়া (D) শিশুদের ছবি 65. ‘শব’ শব্দটির আভিধানিক অর্থ কী? (A) স্বপ্ন (B) শস্য (C) শবদেহ (D) শব্দ 66. ‘আমাদের কথা কে-বা জানে’— ‘আমরা’ কারা? (A) দেশের নেতা (B) শিক্ষিত সমাজ (C) এ পৃথিবীর অগণিত অসহায় খেটে খাওয়া সাধারণ মানুষ (D) বিখ্যাত ব্যক্তি 67. তাদের কথা কেন কেউ জানে না? (A) তারা নিজেরা কিছু লেখে না (B) তারা গুরুত্বহীন (C) তারা কথা বলতে পারে না (D) ক্ষমতাবান শাসকের ইতিহাসে দুর্বল, বিপন্ন মানুষের কথা অনুপস্থিত 68. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবি শঙ্খ ঘোষ সময় ও সমকাল সম্পর্কে কী বলতে চেয়েছেন? (A) সবকিছু স্থিতিশীল (B) ভবিষ্যৎ উজ্জ্বল (C) সময়ের গুরুত্ব নেই (D) বর্তমান সমাজের নৈতিক অবক্ষয় ও বিশৃঙ্খলা কবিকে পীড়িত করেছে 69. কবি কাদের সংঘবদ্ধ হওয়ার ডাক দিয়েছেন? (A) যারা নিজেদের স্বার্থ রক্ষা করে (B) যারা সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে (C) যারা নিজেদের মধ্যে মনুষ্যত্বের অবশেষটুকু আছে তাদের (D) যারা ক্ষমতার শীর্ষে আছে 70. ‘আমাদের ঘর উড়ে যাওয়া’ উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো। (A) ঘর মেরামত (B) নতুন বাড়ি নির্মাণ (C) দাঙ্গা, যুদ্ধ আর ধ্বংসের তাণ্ডব মানুষকে গৃহহীন করেছে (D) ঘর সাজানো 71. মানুষ আজ কোথায় আশ্রয় নিতে বাধ্য হচ্ছে? (A) বন্ধুর বাড়িতে (B) হোটেলে (C) নিজের বাড়িতে (D) উদ্বাস্তু শিবিরে 72. ‘আমাদের পথ নেই কোনো’— এই অবক্ষয়ের যুগে ‘পথ’ বলতে কবি কী বুঝিয়েছেন? (A) পুরোনো পথ (B) রাস্তাঘাট (C) সরু গলি (D) আদর্শহীনতা ও অনিশ্চয়তার অন্ধকার থেকে বেরিয়ে নতুনভাবে বাঁচার উপায় বা দিশা 73. কবি এমন আশঙ্কার কারণ হিসেবে কী উল্লেখ করেছেন যে ‘আমাদের পথ নেই কোনো’? (A) কোনো যানবাহন না থাকা (B) বিশ্বজুড়ে যুদ্ধ, দাঙ্গা, রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা (C) রাস্তা বন্ধ হয়ে যাওয়া (D) দিকনির্দেশকের অভাব 74. ‘আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে কাছে দূরে’। এই অংশে কাদের আগ্রাসনের কথা বলা হয়েছে? (A) মানবিক সংস্থার (B) সাম্রাজ্যবাদী আগ্রাসন; শাসকের মদতপুষ্ট স্বার্থান্বেষী গোষ্ঠীর রক্তক্ষয়ী হানাহানি (C) সামাজিক সংগঠনের (D) পরিবারের সদস্যদের 75. কবি কেন নিজের বেঁচে থাকাতেও সংশয় প্রকাশ করেছেন? (A) রোগের কারণে (B) বার্ধক্যের কারণে (C) প্রাণঘাতী হানাহানির অনায়াস শিকার শিশুদের দেখে নিজেদের অস্তিত্বের প্রশ্ন (D) খাদ্যের অভাব 76. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় ‘বেঁধে বেঁধে থাকা’ বলতে কবি কী বুঝিয়েছেন? (A) গিট বাঁধা (B) হাত বাঁধা (C) সংঘবদ্ধভাবে বেঁচে থাকা (D) কিছু না করা 77. এই কবিতায় কবি কাদের এভাবে থাকতে বলেছেন? (A) শুধু শিক্ষার্থীদের (B) পৃথিবীর অংসখ্য শ্রমজীবী, শান্তিকামী সাধারণ মানুষদের (C) শুধু ধনী ও ক্ষমতাবানদের (D) শুধু সৈন্যদের 78. কবি বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন কেন? (A) নতুন কিছু শেখার জন্য (B) এটি একটি খেলা (C) সময় কাটানোর জন্য (D) বর্তমান সংকট থেকে রক্ষা পেতে ও সুন্দর পৃথিবী রেখে যেতে মানুষের সংঘবদ্ধতা প্রয়োজন 79. ‘আমাদের ইতিহাস নেই’— এই মন্তব্যের মধ্য দিয়ে সভ্যতার কোন্ কলঙ্কিত ইতিহাসকে বোঝাতে চাওয়া হয়েছে? (A) আধুনিক ইতিহাস (B) প্রাচীন ইতিহাস (C) ক্ষমতাবানের পরিকল্পিত ইতিহাস যেখানে শাসকের স্বার্থ প্রাধান্য পায় ও সাধারণ মানুষের কথা উপেক্ষিত (D) ভবিষ্যৎ ইতিহাস 80. ‘আমরা ভিখারি বারোমাস’— ‘আমরা’ বলতে কাদের বোঝানো হয়েছে? (A) শুধু পেশাদার ভিখারি (B) যারা ধনী হওয়ার চেষ্টা করে (C) সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসনে ও মৌলবাদী শক্তির অত্যাচারে জর্জরিত সাধারণ, শান্তিকামী ও শ্রমজীবী মানুষদের (D) যারা সবসময় ভ্রমণ করে 81. কেন তারা নিজেদের সর্বদা ভিখারি বলে মনে করেছেন? (A) তারা অন্যকে সাহায্য করতে চায় (B) তারা কাজ করতে চায় না (C) শোষণে নিপীড়িত, আশ্রয় ও জীবিকা হারিয়ে চিরভিখারিতে পরিণত (D) এটি তাদের ঐতিহ্য 82. ‘আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে কাছে দূরে!’ – এই কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত? (A) বাবরের প্রার্থনা (B) জলই পাষাণ হয়ে আছে (C) নিহিত পাতাল ছায়া (D) দিনগুলি রাতগুলি 83. শিশুদের মৃতদেহ ছড়িয়ে থাকার মধ্য দিয়ে কী ফুটে ওঠে? (A) শিশুদের বিনোদন (B) শিশুদের অসুস্থতা (C) শিশুদের খেলার মাঠ (D) সমগ্র পৃথিবীজুড়ে ঘটে-চলা শিশুঘাতী নারকীয়তার অমানুষী চিহ্ন 84. ‘আমাদের ইতিহাস নেই’ – এই শব্দবন্ধের মাধ্যমে কী প্রকাশিত হয়েছে? (A) ইতিহাসের গুরুত্ব (B) ইতিহাসের প্রতি ঔদাসীন্য (C) ক্ষমতাবানের দত্ত আর আস্ফালনে শিকড়হারা মানুষের সম্পূর্ণ বিস্মৃত দৈন্যদশা (D) নতুন ইতিহাস সৃষ্টির চেষ্টা 85. প্রথাগত ইতিহাস বা ক্ষমতাবানের পরিকল্পিত ইতিহাসে কী প্রাধান্য পায়? (A) সাধারণ মানুষের জীবন (B) সামাজিক পরিবর্তন (C) প্রাকৃতিক দুর্যোগ (D) শাসকের স্বার্থ 86. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার মূল ভাব কী? (A) নিরাশা (B) বিচ্ছিন্নতা (C) ঐক্য ও সংঘবদ্ধতা (D) পরাজয় 87. কবিতায় বর্ণিত অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য কবি কী করতে বলেছেন? (A) হাল ছেড়ে দিতে (B) একা একা থাকতে (C) চুপ করে থাকতে (D) পারস্পরিক সাহচর্য ও ঐক্যের জোরে সমস্ত কিছু জয় করা সম্ভব 88. ‘আমাদের পথ নেই আর’ – এই পঙ্ক্তিটি মানুষের কোন অবস্থার প্রতি ইঙ্গিত করে? (A) আনন্দের (B) স্বাধীনতার (C) দিশাহীনতার (D) সচ্ছলতার 89. ‘হিমানীর বাঁধ’ বলতে কী ধরনের বাধার কথা বলা হয়েছে? (A) উষ্ণতার বাধা (B) জলের বাধা (C) বরফের দেয়ালের মতো প্রতিকূলতা (D) বাতাসের বাধা 90. কবি কাদের প্রতিভূ হিসেবে কবিতায় কথা বলছেন? (A) পণ্ডিতদের (B) শাসক শ্রেণীর (C) শুধুমাত্র নিজের (D) সাধারণ মানুষের 91. এই কবিতায় ‘আমরা’ বলতে কোন শ্রেণিচরিত্রের কথা বলা হয়েছে? (A) সৈনিক (B) উচ্চবিত্ত (C) সাধারণ, শ্রমজীবী মানুষ (D) মধ্যবিত্ত 92. সমাজের তথাকথিত উচ্চবিত্তের দয়াদাক্ষিণ্যের ওপর কাদের মরা বাঁচা নির্ভর করে? (A) মধ্যবিত্তদের (B) উচ্চবিত্তদের (C) শাসকবর্গকে (D) সাধারণ, শ্রমজীবী মানুষদের 93. শাসকের ক্ষমতার বদল হলেও কাদের দীনতার কোনো বদল হয় না? (A) সাধারণ, শ্রমজীবী মানুষদের (B) রাজনীতিবিদদের (C) ব্যবসায়ীদের (D) উচ্চবিত্তদের 94. এই কবিতায় ‘মানবতার পক্ষে চলমান’ বলতে কী বোঝানো হয়েছে? (A) পিছিয়ে থাকা (B) দৌড়ে যাওয়া (C) জীবনে এগিয়ে যাওয়া (D) স্থির থাকা 95. কেন কবি মনে করেন যে সাধারণ মানুষের ইতিহাস অস্পষ্ট, অর্ধসত্য এবং অসম্পূর্ণ? (A) মানুষ ইতিহাস ভুলে যায় (B) ইতিহাস নিয়ন্ত্রণ করে শাসক ও সাম্রাজ্যবাদী শক্তি (C) ইতিহাসের কোনো প্রমাণ নেই (D) মানুষ ইতিহাস লিখতে জানে না 96. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কোন ধরনের সমাজের ছবি তুলে ধরা হয়েছে? (A) আধুনিক ও প্রযুক্তি নির্ভর সমাজ (B) শান্তিপূর্ণ ও স্থিতিশীল সমাজ (C) যুদ্ধবিধ্বস্ত ও অবক্ষয়গ্রস্ত সমাজ (D) সমৃদ্ধ ও উন্নত সমাজ 97. ‘আমাদের কথা কে বা জানে’ – এই উক্তির মাধ্যমে কীসের প্রকাশ ঘটেছে? (A) আত্মপ্রকাশের ইচ্ছা (B) পরিচিতি লাভের আকাঙ্ক্ষা (C) সাধারণ মানুষের গর্ব (D) উপেক্ষিত ও অবহেলিত সাধারণ মানুষের দৈন্য 98. এই কবিতায় কবি কোন ধরনের শক্তির বিরুদ্ধে মানুষকে সংঘবদ্ধ হতে আহ্বান জানিয়েছেন? (A) ব্যক্তিগত শক্তি (B) পারিবারিক শক্তি (C) সাম্রাজ্যবাদী ও স্বার্থান্বেষী শক্তি (D) প্রাকৃতিক শক্তি 99. বোমারু বিমান থেকে কী ধরনের আক্রমণ চালানো হয়? (A) পূর্বঘোষিত (B) সতর্কতামূলক (C) বন্ধুত্বপূর্ণ (D) অতর্কিত 100. বর্তমান পৃথিবীতে মানুষের চলার পথের প্রতিকূলতা ও দিশাহীনতাকে ফুটিয়ে তুলতে কবি কোন মন্তব্য করেছেন? (A) পথ সহজ হবে (B) পথ তৈরি করতে হবে (C) আমাদের অনেক পথ আছে (D) আমাদের পথ নেই কোনো MCQ প্রশ্নের উত্তরসমূহ 1. শব্দ নিয়ে খেলা ও কথা নিয়ে খেলা 2. তুষার 3. শঙ্খ ঘোষ 4. কুত্তক 5. কালের মাত্রা ও রবীন্দ্র নাটক 6. বোমারু 7. তাদের শবদেহের 8. দৃঢ় বন্ধনে আবদ্ধ হয়ে থাকা 9. পায়ে পায়ে 10. জলই পাষাণ হয়ে আছে 11. দু-বার 12. দিনগুলি রাতগুলি 13. পর্বত গহ্বর 14. দু-বার 15. ইতিহাস 16. আমাদের বাঁয়ে গিরিখাদ 17. মুখোশাবৃত 18. বারো মাস 19. ছড়িয়ে থাকা প্রতিকূলতা 20. মানুষের অসহায়তা ও নিরুপায়তা 21. ঘর গেছে উড়ে 22. সাম্রাজ্যবাদী ও হানাদারি শত্রুর হাতে আক্রান্ত সাধারণ মানুষদের 23. মানুষের প্রতি পদক্ষেপ 24. খসে পড়া 25. আকস্মিক আক্রমণে মানুষের জীবন আজ বিপন্ন 26. যুদ্ধ ও সন্ত্রাসকবলিত দুনিয়ায় হিংস্রতার হাত থেকে শিশুরাও রেহাই পায়নি 27. বাধার 28. প্রতি পদে পদে বিপদের সম্ভাবনা 29. সমস্ত শুভবুদ্ধিসম্পন্ন মানুষের সংঘবন্ধতা 30. কারণ সাধারণ মানুষ কোনোদিনই ইতিহাসে স্থান পায় না 31. প্রকৃত সত্য জেনেও সাধারণ মানুষ অন্ধ, আসল অবস্থা বুঝেও তারা বোবা 32. মানুষের পদে পদে বিপদ এবং পতনের আশঙ্কা 33. কারণ তারা আগামী প্রজন্ম 34. ভবিষ্যৎ প্রজন্মের মৃত্যু দেখে নিজেদের অস্তিত্বে সংশয় ও হতাশা 35. পারস্পরিক সাহচর্য ও ঐক্যের জোরে সমস্ত কিছু জয় করা সম্ভব 36. সাম্রাজ্যবাদী শক্তির শোষণে নিপীড়িত, বর্ণিত ও হতভাগ্য জনগণ আজ আশ্রয় ও জীবিকা হারিয়েছে 37. পীড়িত, ঘরহারা ও ইতিহাসে ঠাই না-পাওয়া মানুষগুলির কাছে বেঁচে থাকার অর্থ হারিয়ে গেছে 38. ব্যক্তিসর্বস্ব বিচ্ছিন্নতার যুগে, সাধারণ মানুষের সামান্য প্রয়োজনীয়তার কথায় যেন কেউ দৃপাত করে না 39. এই সামাজিক অবক্ষয়ের যুগেও কিছু মানুষ এখনও মানবতায় বিশ্বাস হারায়নি 40. বিবেকবান ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষকে সংঘবদ্ধ করা 41. সাধারণ মানুষের অসহায়তা ও শাসকের আগ্রাসন 42. এ পৃথিবীর সমস্ত নিরন্ন, খেটে খাওয়া ও নিরাপত্তাহীন অসহায় মানুষকেই 43. কাছে ও দুরে 44. এটি অসহায় ও দুর্বল সাধারণ মানুষের ইতিহাস যা সভ্যতার আয়নায় ফুটে ওঠে না 45. ডান পাশে ধস, বাঁয়ে গিরিখাদ, মাথার উপরে বোমারু, পায়ে হিমানীর বাঁধ 46. হতভাগ্য সাধারণ মানুষের জীবনে বেঁচে থাকার অর্থ হারিয়ে যাওয়া 47. যা থেকে বোমা নিক্ষেপ করা হয় 48. মানুষের গৃহহীন হওয়া ও উদ্বাস্তু শিবিরে আশ্রয় নিতে বাধ্য হওয়া 49. আদর্শহীনতা ও অনিশ্চয়তার অন্ধকার থেকে বেরিয়ে নতুনভাবে বাঁচার উপায় বা দিশা 50. বিশ্বজুড়ে যুদ্ধ, দাঙ্গা, রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা 51. যুদ্ধবিধ্বস্ত বিশ্বে শিশুদেরও হিংস্রতার শিকার হওয়া 52. প্রাণঘাতী হানাহানির অনায়াস শিকার শিশুদের দেখে নিজেদের অস্তিত্বের প্রশ্ন 53. গৃহহীন, অসহায়, নিরন্ন সাধারণ মানুষদের প্রতি 54. যুদ্ধবিধ্বস্ত পৃথিবীর গৃহহীন, অসহায়, নিরন্ন সাধারণ মানুষদের 55. সমগ্র পৃথিবীর আপামর জনসাধারণের প্রসঙ্গে কবি 56. সাধারণ মানুষের ইতিহাস ক্ষমতাবানদের দ্বারা নিয়ন্ত্রিত হয় ও জনসমক্ষে প্রতিফলিত হয় না 57. মানুষের মানসিক দৈন্য ও শোষণে নিপীড়িত জীবনের দৈন্য 58. শাসনের ষড়যন্ত্রে, সমাজ-রাজনৈতিক অস্থিরতা ও অবক্ষয়ে মানুষের জীবনে বেঁচে থাকার অর্থ হারিয়ে যাওয়া 59. এই সামাজিক অবক্ষয়ের যুগেও কিছু মানুষ এখনও মানবতায় বিশ্বাস হারায়নি 60. মানুষের সংঘবদ্ধতা 61. বিচ্ছিন্নতা, আগ্রাসন, হিংসা, অসহিষ্ণুতার বিরুদ্ধে কবি সাহিত্যিকদের লড়াই চিরকালের 62. অসহায় ও বিপন্ন সাধারণ মানুষ 63. হিংসা, যুদ্ধ, রক্তক্ষয়, বিভেদ ও বিচ্ছিন্নতার আঘাতে মানুষের আশ্রয়হীনতা 64. কোমল-নিষ্পাপ শিশুদের রক্তক্ষয়ী সন্ত্রাসের শিকার হওয়া 65. শবদেহ 66. এ পৃথিবীর অগণিত অসহায় খেটে খাওয়া সাধারণ মানুষ 67. ক্ষমতাবান শাসকের ইতিহাসে দুর্বল, বিপন্ন মানুষের কথা অনুপস্থিত 68. বর্তমান সমাজের নৈতিক অবক্ষয় ও বিশৃঙ্খলা কবিকে পীড়িত করেছে 69. যারা নিজেদের মধ্যে মনুষ্যত্বের অবশেষটুকু আছে তাদের 70. দাঙ্গা, যুদ্ধ আর ধ্বংসের তাণ্ডব মানুষকে গৃহহীন করেছে 71. উদ্বাস্তু শিবিরে 72. আদর্শহীনতা ও অনিশ্চয়তার অন্ধকার থেকে বেরিয়ে নতুনভাবে বাঁচার উপায় বা দিশা 73. বিশ্বজুড়ে যুদ্ধ, দাঙ্গা, রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা 74. সাম্রাজ্যবাদী আগ্রাসন; শাসকের মদতপুষ্ট স্বার্থান্বেষী গোষ্ঠীর রক্তক্ষয়ী হানাহানি 75. যেখানে প্রাণঘাতী হানাহানির অনায়াস শিকার হচ্ছে শিশুরা, সেখানে নিজেদের অস্তিত্বের প্রশ্ন অবান্তর 76. সংঘবদ্ধভাবে বেঁচে থাকা 77. পৃথিবীর অংসখ্য শ্রমজীবী, শান্তিকামী সাধারণ মানুষদের 78. বর্তমান সংকট থেকে রক্ষা পেতে ও সুন্দর পৃথিবী রেখে যেতে মানুষের সংঘবদ্ধতা প্রয়োজন 79. ক্ষমতাবানের পরিকল্পিত ইতিহাস যেখানে শাসকের স্বার্থ প্রাধান্য পায় ও সাধারণ মানুষের কথা উপেক্ষিত 80. সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসনে ও মৌলবাদী শক্তির অত্যাচারে জর্জরিত সাধারণ, শান্তিকামী ও শ্রমজীবী মানুষদের 81. শোষণে নিপীড়িত, আশ্রয় ও জীবিকা হারিয়ে চিরভিখারিতে পরিণত 82. জলই পাষাণ হয়ে আছে 83. সমগ্র পৃথিবীজুড়ে ঘটে-চলা শিশুঘাতী নারকীয়তার অমানুষী চিহ্ন 84. ক্ষমতাবানের দত্ত আর আস্ফালনে শিকড়হারা মানুষের সম্পূর্ণ বিস্মৃত দৈন্যদশা 85. শাসকের স্বার্থ 86. ঐক্য ও সংঘবদ্ধতা 87. পারস্পরিক সাহচর্য ও ঐক্যের জোরে সমস্ত কিছু জয় করা সম্ভব 88. দিশাহীনতার 89. বরফের দেয়ালের মতো প্রতিকূলতা 90. সাধারণ মানুষের 91. সাধারণ, শ্রমজীবী মানুষ 92. সাধারণ, শ্রমজীবী মানুষদের 93. সাধারণ, শ্রমজীবী মানুষদের 94. জীবনে এগিয়ে যাওয়া 95. ইতিহাস নিয়ন্ত্রণ করে শাসক ও সাম্রাজ্যবাদী শক্তি 96. যুদ্ধবিধ্বস্ত ও অবক্ষয়গ্রস্ত সমাজ 97. উপেক্ষিত ও অবহেলিত সাধারণ মানুষের দৈন্য 98. সাম্রাজ্যবাদী ও স্বার্থান্বেষী শক্তি 99. অতর্কিত 100. আমাদের পথ নেই কোনো

Post a Comment

0 Comments