দশম শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর উত্তর

১. তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়।- 'বহরূপী গল্পের আলোকে উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো

উত্তর :- উদ্ধৃত উক্তিটির বক্তা হলেন সুবোধ যোষ রচিত 'বহুরূপী' গল্পের প্রধান চরিত্র হরিদা ।

:এবার মারি তো হাতি লুঠি তো ভান্ডার" এই উদ্দেশ্যে বিরাগীর সাজে সজ্জিত হয়ে হরিদা ধর্মভীরু জগদীশ বাবুর বাড়িতে গিয়েছিলেন । তার সাজ এবং অভিনয় এতটাই নিখুঁত ছিল যে তার পরিচিতরাও তাকে চিনতে পারেননি। সেই সাথে তার মুখ থেকে উৎসারিত বিভিন্ন তত্ত্ব জ্ঞান জগদীশবাবুকে মুগ্ধ করে । যার সুবাদে জগদীশবাবু প্রণামী হিসাবে  ছদ্দবেশী হরিদাকে  একশো এক টাকা দিতে চায় । কিন্তু নিজের শিল্পীসত্তাকে সম্মান দিয়ে বিরাগীর ছদ্দবেশী হরিদা সেই টাকা হেলায় অস্বীকার করে ।  এর মধ্য দিয়ে বোঝা যায় যে হরিদার কাছে শিল্পের মর্যাদাটাই বড়। তার ব্যক্তিগত দারিদ্র দুঃখ-কষ্ট নিতান্তই তুচ্ছ । অর্থাৎ হরিদা একজন খাঁটি মানুষ হিসেবে বিবেচিত ।

২. 'ঘুচাব এ অপবাদ, বধি রিপুকুলে।- বক্তা কে? কোন অপবাদের কথা তিনি বলেছেন? উক্ত অপবাদ ঘােচানাের জন্য তিনি কীভাবে প্রস্তুত হলেন ?

উত্তর :- মাইকেল মধুসূদন দত্ত বিরচিত  মহাকাব্য মেঘনাদবধ কাব্যের  'অভিষেক' কাব্যাংশ থেকে উদ্ধৃত উক্তিটির বক্তা রাবণ পুত্র, ইন্দ্রজিৎ ঘনাদ।


মেঘনাদ ধাত্রী মাতার ছদ্মবেশী লক্ষীর কাছ থেকে জানতে পারেন যে, মায়াবী রামচন্দ্র পুনরুজ্জীবিত হয়ে তার প্রিয়ানুজ বীরবাহুকে  হত্যা করেছেন। আর এই খবর পেয়ে রাক্ষসরাজ রাবণ প্রতিশোধস্পৃহায় রামের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন। লঙ্কা শত্রু পরিবেষ্টিত, আর এই অবস্থায় লঙ্কায় রাক্ষস কুলের অন্যতম বীর  ইন্দ্রজিৎ প্রমােদ উদ্যানে বামাদের সঙ্গে আমােদ-প্রমােদে মত্ত। এই বিষয়টিকে ইন্দ্রজিৎ অপবাদ বলে মনে করেছেন ।

এই অপবাদ দূর করার জন্য ইন্দ্রজিৎ মেঘনাথ রণসাজে সজ্জিত হয়ে ওঠেন। প্রিয়ানুজ  বীরবাহর হত্যাকারী কে উচিত শিক্ষা প্রদানের মধ্য দিয়ে তারি অপবাদ দূর হবে বলে জানান তিনি ।

৩. 'তোমাদের কাছে আমি লজ্জিত।'— বক্তা কাদের কাছে কেন লজ্জিত তা সিরাজদ্দৌলা নাট্যাংশ অনুসরণে আলােচনা করাে:-

উত্তর :- প্রখ্যাত নাট্যকার শচীন্দ্রনাথ সেনগুপ্তের লেখা 'সিরাজদ্দৌলা' নাট্যাংশে উদ্ধৃত বক্তব্যটি বাংলার নবাব সিরাজদ্দৌলা ফরাসি প্রতিনিধি মসিয়েঁলাকে করেছেন ।

ঔপনিবেশিক প্রতিযোগিতার কারণে ইংরেজ ও ফরাসিরা চিরশত্রু। আর বাংলায় বাণিজ্য করতে এসেও এরা পারস্পরিক  দ্বন্দ্বে জড়িয়ে পড়ে ।  ইংরেজরা নবাবের অনুমতি না নিয়ে ফরাসি ঘাঁটি চন্দননগর অধিকার করে । ফরাসি বাণিজ্যকুঠি গুলি ফিরিয়ে দেওয়ার ব্যাপারে নবাবের সাহায্য চাইতে আসা হলে নবাব ফরাসিদের সাহায্য করতে রাজি হননি । ফরাসিরা ইংরেজদের অপেক্ষা ভালো জেনেও সিরাজদ্দৌলা বাংলার শান্তিভঙ্গের কারণে নতুন একটা যুদ্ধ করতে চান না।  আর নিজের এই অক্ষমতার কথা জানাতে গিয়ে তিনি ফরাসি প্রতিনিধি মসিয়েঁলাকে জানান যে, তাদের সাহায্য করতে না পারার জন্য তিনি লজ্জিত ।

৪. ওই ভাঙা-গড়া খেলা যে তার কিসের তবে ডর?- কবির এই মন্তব্যটি কোন ইঙ্গিতবাহী ?

উত্তর :- প্রশ্নোদ্ধৃত অংশটি কাজী নজরুল ইসলামের লেখা "প্রলয়োল্লাস" কবিতা থেকে নেওয়া হয়েছে ।

ইংরেজ শাসনাধীন ভারতবর্ষে যখন দেশবাসি অস্তিত্বের চরম সংকটে, সমাজে চলছে ধর্মের নামে অত্যাচার তখন  সবকিছুকে তছনছ করে  নতুন যুগের আহ্বান পড়তে কবি ভাঙন দেবরূপী দেশের তরুণ দলকে আহ্বান করেছেন ।

কবির ভরসা  শিবের নটরাজ প্রলয় নৃত্যের মধ্যে কিংবা যুবসমাজের ধ্বংসাত্মক কার্যকলাপের নেপথ্যে লুকিয়ে আছে সত্য ও সুন্দর প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা ।

তাই কবি কাজী নজরুল ইসলাম এই প্রলয়ংকর ভাঙন দেখে ভয় পেতে নিষেধ করেছেন। কারণ, পুরনাে,অসুন্দর ও প্রবীণ ধ্বংস না হলে চিরসুন্দর নবীন প্রাণের প্রতিষ্ঠা সম্ভব নয়। সৃষ্টি-স্থিতি-প্রলয় ধারক মহাকাল।তাই তিনি যে ধ্বংসের খেলা করেছেন তা দেখে ভয় না পেয়ে সাহস নিয়ে সকলকে সামনের দিকে এগিয়ে চলতে হবে।


৫. 'বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলআনাই বজায় আছে। বাবুটি কে? তার স্বাস্থ্য এবং যােলােআনা শখের পরিচয় দাও।

উত্তর :- বাবুটি বলতে এখানে কথা সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত 'পথের দাবি' রচনাংশের অন্যতম চরিত্র গিরীশ মহাপাত্রের কথা বলা হয়েছে ।

গিরিশ মহাপাত্রকে দেখলে মনে হয় একটা দুরারোগ্য রােগ যেন তাকে প্রবল ভাবে গ্রাস করতে চায়। তবে তার সাজপোশাকের শৌখিনতা খুবই হাস্যকর। কারণ
তার মাথার সামনের দিকে বড় বড় চুল, কিন্তু ঘাড় কানের দিকে একেবারে নেই বললেই চলে । মাথায় চেরা সিঁথি । চুলে লেবুর তেলে লাগানো ।  তার গায়ে জাপানি সিল্কের রামধনু রঙের চুড়িদার পাঞ্জাবি। পাঞ্জাবির বুক পকেট বাঘ আঁকা রুমালের কিছু অংশ দেখা যাচ্ছিল। পরনে বিলাতি মিলের কালো মখমল পাড়ের ধুতি, পায়ে সবুজ রঙের ফুল মােজা, হাঁটুর উপরে লাল ফিতা দিয়ে বাঁধা বার্নিশ করা পাম্পসু । যেটি মজবুত ও টেকসই করার জন্য আগাগােড়া লােহার নাল দিয়ে বাঁধানাে। এছাড়া তার হাতে ছিল একগাছি হরিণের শিং এর হাতল দেওয়া বেতের ছড়ি।

Post a Comment

1 Comments

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)