১। সঠিক উত্তর নির্বাচন করো:- ১৭×১=১৭
১.১ 'ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে।'- 'ও কথাটি' হল- (ক) গল্প লেখা (খ) তপন একজন গল্প লেখক (গ) কারেকশানের কথা (ঘ) নতুন মেসোর তপনকে সাহায্যের কথা।
১.২ পুলিশস্টেশনে মোট-ঘাট নিয়ে বসে থাকা বাঙালির সংখ্যা হল—
(ক) আট জন (খ) ছ জন (গ) পাঁচ জন (ঘ) সাত জন
১.৩ বাইজির ছদ্মবেশে হরিদার রোজগার হয়েছিল- (ক) আট টাকা দশ আনা (খ) নয় টাকা বারো আনা (গ) দশ টাকা এক আনা (ঘ) বারো টাকা দু-আনা।
১.৪ 'তারপর যুদ্ধ এল'- (ক) পাহাড়ের আগুনের মতো (খ) রক্তের সমুদ্রের মতো (গ) আগ্নেয় পাহাড়ের মতো (ঘ) রক্তের এক আগ্নেয় পাহাড়ের মতো।
১.৫ 'প্রলয়োল্লাস' কবিতাটি যে কাব্যগ্রন্থের অন্তর্ভুক্ত, সেটি হ'ল- (ক) অগ্নিবীণা (খ) সর্বহারা (গ) ফণি মনসা (ঘ) ঝড়।
১.৬. 'সিন্ধুতীরে রহিছে মাঞ্জস।' 'মাঞ্জস' হ'ল (ক) উদ্যান (খ) পুকুর (গ) সমুদ্র (ঘ) ভেলা
১.৭ 'অনেক ধরে ধরে টাইপ রাইটারে লিখে গেছেন মাত্র একজন।' তিনি হলেন- (ক) শ্রীপান্থ (খ) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় (গ) অন্নদাশঙ্কর রায় (ঘ) সত্যজিৎ রায়।
১.৮. 'একটি কলমের দাম ধার্য হয়েছে' (ক) দু-হাজার পাউন্ড (খ) আড়াই হাজার পাউন্ড (গ) তিন হাজার পাউন্ড (ঘ) সাড়ে তিন হাজার পাউন্ড।
১.৯. কলিকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি নিযুক্ত করেছিল – (ক) ১৯৩৬ খ্রিস্টাব্দে (খ) ১৯৪০ খ্রিস্টাব্দে (গ) ১৯৩৫ খ্রিস্টাব্দে (ঘ) ১৯৩২ খ্রিস্টাব্দে
১.১০. পরস্পরের সহযোগিতায় কাজ সম্পন্ন করে- (ক) ব্যতিহার কর্তা (খ) প্রযোজ্য কর্তা (গ) প্রযোজক কর্তা (ঘ) সহযোগী কর্তা।
১.১১. 'পাঁচদিন নদীকে দেখা হয় নাই।'- নিম্নরেখ পদটি (ক) কর্তৃকারক (খ) কর্মকারক (গ) সম্বন্ধ পদ (ঘ) অধিকরণ কারক।
১.১২. অব্যয়ীভাব সমাসে প্রাধান্য থাকে- (ক) পূর্বপদের অর্থের (খ) পরপদের অর্থের (গ) উভয়পদের (ঘ) ভিন্ন অর্থ সমস্ত পদের।
১.১৩. 'তোরা সব জয়ধ্বনি কর।' নিম্নরেখ পদটি কোন্ সমাসের উদাহরণ? (ক) তৎপুরুষ সমাস (খ) বহুব্রীহি সমাস (গ) দ্বন্দ্ব সমাস (ঘ) মধ্যপদলোপী কর্মধারয় সমাস।
১.১৪. 'সে সারাদিন খুব পরিশ্রম করে গভীর রাতে ফিরল।' এই বাক্যের নিম্নরেখ অংশটি হ'ল (ক) উদ্দেশ্য (খ) বিধেয় (গ) উদ্দেশ্যের সম্প্রসারক (ঘ) বিধেয়ের সম্প্রসারক।
১.১৫ . 'তোমার ভালো হোক।' বাক্যটি হ'ল (ক) অনুজ্ঞাবাচক খে) নির্দেশকবাচক (গ) প্রার্থনাবাচক (ঘ) প্রশ্নসূচক
১.১৬. 'বাঁশি বাজে।' এটি একটি (ক) কর্মকর্তৃবাচ্য (খ) অসম্পাদক কর্তৃবাচ্য (গ) লুপ্তকর্তা, ভাববাচ্য (ঘ) গৌণ কর্মকর্তা ভাববাচ্য।
১.১৭. 'সময়ে বুঝা যাবে।' এই বাক্যটিকে কর্তৃবাচ্যে রূপান্তরিত করলে হবে (ক) সময়ে বুঝে নেব (খ) সময়ে এলে বোঝা যাবে (গ) সময়কে বুঝে নেব (ঘ) কোনোটিই নয়।
২। কম-বেশি কুড়ি শব্দের প্রতিটি উত্তর দাও ১৯×১=১৯
২.১ যে-কোনো চারটি প্রশ্নের উত্তর দাও: (৪×১=৪)
২.১.১ 'যেন নেশায় পেয়েছে' কাকে কীসের নেশায় পেয়েছে? ২.১.২ 'অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না'- কোন্ ভুল? ২.১.৩ 'ও নিয়ম রেলওয়ে কর্মচারীদের জন্য' কোন্ নিয়ম? ২.১.৪ 'বলতে গেলে ছেলে দুটোর সবই একরকম, তফাৎ শুধু এই যে', তফাতটা কী?
২.১.৫ 'নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে।' নদীর বিদ্রোহের কারণ কী ছিল?
২.২ যে-কোনো চারটি প্রশ্নের উত্তর দাও: (৪×১=৪)
২.২.১ 'নেমে এল তার মাথার ওপর'। কী, কীসের মতো নেমে এল?
২.২.২ 'আমাদের ইতিহাস নেই'- এ কথা বলা হয়েছে কেন?
২.২.৩ 'বিদায় এবে দেহ বিধুমুখী'-কে, কার কাছ থেকে বিদায় নিতে চেয়েছেন?
২.২.৪ 'গানের বর্ম আজ পরেছি গায়ে' গানের বর্ম পরিধান করে কবি, কোন কাজ করতে পারেন? ২.২.৫ 'ওই আসে সুন্দর!' সুন্দর কেমনভাবে আসে?
২.৩ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: (৪×১=৪)
২.৩ যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: ৩x১=৩
২.৩.১ আগে কালি শুকানো হতো কী দিয়ে?
২.৩.২ 'সমানি সম শীর্ষাণি ঘনানি বিরলানি চ' কথাটির বাংলা অর্থ কী?
২.৩.৩ রাজশেখর বসু রচিত বাংলা অভিধানের নাম কী?
২.৩.৪ 'একটি দোষ প্রায়ই নজরে পড়ে'- দোষটি কী?
২.৪ যে-কোনো আটটি প্রশ্নের উত্তর দাও: (৮×১=৮)
২.৪.১ নির্দেশক কাকে বলে? ২.৪.২ সহযোগী কর্তার একটি উদাহরণ দাও।
২.৪.৩ একশেষ দ্বন্দ্ব কাকে বলে? উদাহরণ দাও।
২.৪.৪ দ্বিগু সমাস এবং সংখ্যাবাচক বহুব্রীহি সমাসের একটি পার্থক্য লেখো।
২.৪.৫ 'সিংহদ্বার' শব্দটির ব্যাসবাক্য সহ সমাস নির্ণয় কর।
২.৪.৬ বাক্য নির্মাণের শর্তগুলি কী কী?
২.৪.৭ 'শোনামাত্র অমৃত ফতোয়া জারি করে দিল' যৌগিক বাক্যে পরিবর্তন করো।
২.৪.৮ বিধেয় প্রসারকের একটি উদাহরণ দাও।
২.৪.৯ কর্মবাচ্য কাকে বলে? উদাহরণ দাও।
৩.১ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ১×৩=৩
৩.১.১ "সে ভয়ানক দুর্লভ জিনিস" - কোন্ জিনিসের কথা বলা হয়ছে? তা দুর্লভ কেন? (১+২)
৩.১.২ 'এই নদীর মতো এত বড়ো ছিল না'- কোন নদীর কথা বলা হয়েছে? সেই নদী কেমন ছিল? (১+২)
৩.২ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ১×৩=৩
৩.২.১ "আমাদের পথ নেই কোনো"— 'পথ' বলতে কবি কী বুঝিয়েছেন ? কবির এমন আশঙ্কার কারণ ব্যাখ্যা করো । (১+২)
৩.২.২ "গান দাঁড়াল ঋষিবালক/মাথায় গোঁজা ময়ূরপালক" - কোন কবিতার অংশ? তাৎপর্য ব্যাখ্যা করো। (১+২)
৪। কম-বেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: (৫)
৪.১ "অমৃত সত্যি তার বাবা – মাকে খুব জ্বালিয়েছিল।" —অমৃত কীভাবে বাবা-মাকে জ্বালাতন করেছিল ? অবশেষে অমৃতের মা কী করেছিলেন? (৩+২)
৪.২ 'নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে'- কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহ বলতে সে কী বোঝাতে চেয়েছে? (১+৪)
৫। কম-বেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: (৫)
৫.১ 'অসুখী একজন' কবিতায় কাকে 'অসুখী' বলা হয়েছে? সে কেন 'অসুখী' তা কবিতা অবলম্বনে তা বুঝিয়ে দাও। ১+৪
৫.২ 'প্রলয়োল্লাস' কবিতায় একদিকে ধ্বংসের চিত্র আঁকা হয়েছে আবার অন্যদিকে নতুন আশার বাণী ধ্বনিত হয়েছে। প্রসঙ্গটি কবিতা অবলম্বনে আলোচনা করো। (৫)
৬। কম-বেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: (৫)
৬.১ 'হারিয়ে কালি কলম ‘ প্রবন্ধে যে নানা ধরনের কলমের বর্ণনা রয়েছে, তা সংক্ষেপে আলোচনা করো ।
৬.২ বিজ্ঞান– বিষয়ক বাংলা গ্রন্থের পাঠকদের যে দুটি শ্রেণিতে ভাগ করা যায়, 'বাংলা ভাষায় বিজ্ঞান' প্রবন্ধ অনুসারে তাদের পরিচয় দাও ।
৭। কম-বেশি ১২৫ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: (৪)
৭.১ 'আমরা নবাবের নিমক বৃথাই খাই না, এ কথা তাঁদের মনে রাখা উচিত।' নিমক খাওয়ার তাৎপর্য কী ? উক্তিটি থেকে বক্তার চরিত্রের কোন্ পরিচয় পাওয়া যায় ? (১+৩)
৭.২ 'সিরাজদ্দৌলা' নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌলা চরিত্র বিশ্লেষণ কর। (৪)
৮। কম-বেশি ১৫০ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও: (২×৫=১০)
৮.১ ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনের অনুপ্রেরণা হয়ে উঠেছিল? (৫)
৮.২ 'আজ বারুণী গঙ্গায় আজ কাঁচা আমের ছড়াছড়ি।'– বারুণী কী? গঙ্গায় কাঁচা আমের ছড়াছড়ি কেন? বারুণীর গঙ্গা তীরের সংক্ষেপে বর্ণনা দাও। (১+১+৩)
৮.৩ 'তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে।'- কে, কার উদ্দেশ্যে,কথাটি বলেছেন? প্রসঙ্গ উল্লেখ করে কথাগুলোর তাৎপর্য লেখো। (১+২+২)
৯। চলিত গদ্যে বঙ্গানুবাদ করো: (৪)
Friends are special people who make us happy. They play with us, help us, and care for us. We share our secrets and laughter with them. Friends make life more enjoyable.
১০। অনধিক ১৫০ শব্দের মধ্যে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: (১×৫)
১০.১ সোশ্যাল মিডিয়ার আসক্তি বিষয়ে দুই বন্ধুর কাল্পনিক সংলাপ রচনা করো।
১০.২ 'জল নিকাশির সমস্যায় জলমগ্ন এলাকা'- এ বিষয়ে একটি প্রতিবেদন লেখো।
১১। কম-বেশি ৪০০ শব্দে যে-কোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো: (১০)
১১.১ বিজ্ঞান চেতনার প্রয়োজনীয়তা
১১.২ ছাত্র সমাজ ও খেলাধুলা
১১.৩ পরিবেশ দূষণ ও বিশ্ব উষ্ণায়ন
১১.৪ তোমার দেখা একটি মেলা
0 Comments